আইআইইউসি’র মাস্টার্স ওরিয়েণ্টশন অনুষ্ঠানে প্রফেসর আলী আজাদী

জ্ঞানের মহাসাগরে প্রবেশের জন্যে ইংরেজী ভাষা হলো সর্বোত্তম চাবি

জ্ঞানের মহাসাগরে প্রবেশের জন্যে  ইংরেজী ভাষা হলো সর্বোত্তম চাবি

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেছেন, জ্ঞানের মহাসাগরে প্রেেবশের জন্যে ইংরেজী ভাষা হলো সর্বোত্তম চাবি। ইংরেজী ভাষার জ্ঞান পেশাগত ও ব্যক্তিগত উন্নতি নিশ্চিত করে। উচ্চ শিক্ষার্জনের জন্য ইংরেজী জ্ঞানার্জনের কোন বিকল্প নেই।

গতকাল নগরীর একটি অভিজাত রেঁস্তোরায় আইআইইউসি‘র ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগ (ইএলএল) আয়োজিত বসন্তকালীন সেমিস্টার,২০১৮-এর মাস্টার্স (প্রিলিমিনারী ও ফাইনাল)-এর নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান মোঃ ইফতেখার উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি‘র কলা ও মানবিক অনুষদের ডীন প্রফেসর মুহাম্মদ হুমায়ুন কবীর। স্বাগতঃ বক্তব্য রাখেন, আইআইইউসি‘র ইএলএল বিভাগের মাস্টার্স প্রোগ্রামের সমন্বয়কারী ও সহকারী অধ্যাপক মোঃ ইউসুফ উদ্দিন খালেদ চৌধুরী। নবাগত ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন, কমল কর্মকার, কাজী আশরাফ হোসেন, শায়লা আকতার ও শারমিন আকতার পিঙ্কী। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইএলএল বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আজিজুল হক।

প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেন, জীবনকে সার্থক করে তোলার জন্য জ্ঞানার্জনের গুরুত্ব অপরিসীম। জ্ঞানার্জনের লক্ষ্যে ইংরেজী ভাষাকে গুরুত্বের সাথে চর্চা করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ইংরেজী সর্বাধিক এবং বহুল ব্যবহৃত ভাষা, সামাজিক যোগাযোগ মাধ্যমের ভাষা, গবেষণার ভাষা।

বিশেষ অতিথি আইআইইউসি‘র কলা ও মানবিক অনুষদের ডীন প্রফেসর মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, বিশ্বপল্লীর বিনিময়ের ভাষা ইংরেজী। ইংরেজী ছাড়া এই বিশ্বের জ্ঞানের জগতে বিচরণ সম্ভব নয়। তিনি বলেন, চাকরীর বাজারেও ইংরেজীর চাহিদা অনেক বেশি। তিনি বলেন, আইআইইউসি‘র অন্যান্য বিভাগের মত ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগও অত্যন্ত সমৃদ্ধ। এখানে শিক্ষার্থী ও শিক্ষকের মধ্যে জ্ঞানের বিনিময়ের অবাধ পরিবেশ রয়েছে।

Recent News