বাংলাদেশের করোনা পরিস্থিতি:

সনাক্ত

48

মৃত্যু

5

সুস্থ

15

News

আইআইইউসি’র প্রযুক্তি উৎসব সমাপনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রো ভিসি ড. আলী আজাদী

আমাদেরকে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে

আমাদেরকে উন্নত বিশ্বের সাথে  তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি)-এর প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেছেন, প্রযুক্তিতে উন্নয়নের মাধ্যমে আজ বিশ্ব এগিয়ে যাচ্ছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেকে যোগ্য করে দেশসেবায় নিয়োজিত করতে হবে।

গতকাল সন্ধ্যায় আইআইইউসি’র বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের আয়োজনে কুমিরাস্থ আইআইইউসি মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনী পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র প্রোভিসি এ কথা বলেন। অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক আহছানউল্লাহ, লীডস্ কর্পোরেশন লিমিটেড এর চীফ অপারেটিং অফিসার রানা সোহেল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফার্মেসী বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আকতার সাঈদ, কো-কনভেনর ও সিএসই’র শিক্ষক প্রফেসর মোহাম্মদ সামসুল আলম, ইলেকট্রনিক এন্ড টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও টেক ফেস্ট ২০২০ এর অর্গানাইজিং কমিটির কনভেনর প্রফেসর ড. মোঃ দেলোয়ার হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের এসোসিয়েট প্রফেসর মোহাম্মদ এমদাদ হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এসোসিয়েট প্রফেসর ও চেয়ারম্যান তানভীর আহসান, ফার্মেসী বিভাগের এসিস্টেন্ট প্রফেসর ও চেয়ারম্যান এ. টি. এম. মোস্তফা কামাল, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা।

প্রধান অতিথির বক্তব্যে, প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেন, মহাকাশ সৃষ্ঠির রহস্য নিয়ে বিজ্ঞানীরা অনেক গবেষনা করে দেখেছেন, পৃথিবীর বয়সের তিনগুন হলো মহাশূন্যের বয়স। আল্লাহ পবিত্র কোরআনেও এই বিষয়ে ঘোষনা দিয়েছেন, তিনি পৃথিবী সৃষ্টি করেছেন দু’দিনে আর মহাবিশ্ব সৃষ্টি করেছেন ৬ দিনে। এখানে উল্লেখ্য যে, পৃথিবী ও মহাকাশ সৃষ্ঠির সময়টি হলো আনুপাতিক অর্থাৎ ০১ অনুপাত ০৩। মানুষ আজ রোবট তৈরী করে এর ভিতর প্রোগ্রাম সেট করে দেন ফলে রোবটে প্রদত্ত প্রোগ্রাম অনুযায়ী রোবটটি পরিচালিত হয়। এ বিষয়ে আজকের ইভেন্টে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরী রোবটদের নিয়ে মনোমুগ্ধকর রোবো ফাইটটির উদাহরণ দেন। তিনি বলেন, মহান সৃষ্টিকর্তাও আমাদের মানুষের মধ্যে চোখে, কানে, ইন্দ্রিয়ে এমনই শক্তিশালী প্রোগ্রাম দিয়ে আমাদের তৈরী করেছেন, যার ফলে আমরা একটি সীমা পর্যন্ত দেখতে পায়, শুনতে পাই, ইন্দ্রিয় দ্বারা অনুভর করি। এমনিভাবে সৃষ্টিকর্তার এই সৃষ্টিগুলোর অপার রহস্য নিয়ে গবেষণা করে, আজকের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী আগামী দিনের বিজ্ঞানীরা নব নব প্রযুক্তির উদ্ভাবন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক আহছানউল্লাহ বলেন, এই টেক ফেস্টে বিভিন্ন প্রতিভাবান শিক্ষার্থীর সরব উপস্থিতি তাঁকে মুগ্ধ করেছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, এই শিক্ষার্থীরাই একদিন প্রযুক্তিবিশ^কে প্রতিনিধিত্ব করবেন। তিনি বলেন, আগামী দিনে বিশ্ববিদ্যালয়ের এরকম টেক ফেস্টগুলো অব্যাহত রাখতে বোর্ড অব ট্রাস্টিজের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এই ধরণের প্রতিদ্বন্দিতামূলক প্রতিযোগিতাগুলোয় নিজেদের আরো বেশী বেশী সম্পৃক্ত করে নিজেদের যোগ্য করে বিশে^র দরবাররে যেন নিয়ে যায়।

বিশেষ অতিথির বক্তব্যে, লীডস্ কর্পোরেশন লিমিটেড এর চীফ অপারেটিং অফিসার রানা সোহেল বলেন, এই বিশ্ববিদ্যালয় থেকে ১৩ জন দক্ষ ইঞ্জিনিয়ার প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আজকে লীডস্ কর্পোরেশনে কাজ করছে। তাদের কাজের ধরন অত্যন্ত গোছানো এবং তারা নিজ নিজ জায়গায় অত্যন্ত দক্ষতার সাথে কাজ করছে। আইআইইউসি’র সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের উচ্চশিত প্রশংসা করে তিনি বলেন, এই অনুষদ থেকে যেরকম উচ্চমানের শিক্ষার্থী বের হচ্ছে, তারা দেশ বিদেশের গুরুত্বপূর্ণ জায়গায় নিজেদের প্রতিষ্ঠিত করে নিবে। তিনি আইআইইউসি’র এই ধরণের টেক-ফেস্টে লীডসৃ কর্পোরেশন সবসময় সাথে থাকবেন মর্মে আশ্বাস দেন। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিরা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ  করেন।

Recent News