ICBIID 2019

আইআইইউসি’র আলোচনায় ভিসি প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দিন

দুর্নীতিমুক্ত দেশ গঠনে বঙ্গবন্ধুর সাহসী ভূমিকা ছিল অংশীদারীত্বের গণতন্ত্রে বিশ্বাসী নেতা ছিলেন তিনি

দুর্নীতিমুক্ত দেশ গঠনে বঙ্গবন্ধুর সাহসী ভূমিকা ছিল  অংশীদারীত্বের গণতন্ত্রে বিশ্বাসী নেতা ছিলেন তিনি

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র ভাইস চ্যান্সেলর প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন বলেছেন, দুর্নীতিমুক্ত দেশ গঠনে বঙ্গবন্ধুর সাহসী ভূমিকা ছিল। অংশীদারীত্বের গণতন্ত্রে বিশ্বাসী নেতা ছিলেন তিনি ।
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে আইআইইউসি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন এ কথা বলেন। আইআইইউসি’র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আইআইইউসি’র কলা ও মানবিক অনুষদের ডীন ড. মোহাম্মদ রিয়াজ মাহমুদ, আবাসিক হলের প্রভোস্ট মোঃ সিরাজুল ইসলাম, স্টাফ ডেভলাপমেন্ট এন্ড স্টুডেন্ট ওয়েলফেয়ার ডিভিশনের অতিরিক্ত পরিচালক মুহাম্মদ মাহফুজুর রহমান এবং এ্যাসিস্ট্যান্ট প্রক্টর মোহাম্মদ নিজামউদ্দিন। স্বাগতঃ বক্তব্য রাখেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদ এবং ছাত্রদের পক্ষে শামসুত তালেবিন নবীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের অতিরিক্ত পরিচালক কবি, গীতিকার ও বাচিক শিল্পী চৌধুরী গোলাম মাওলা। বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃত্তি করেন আইআইইউসি’র সহকারী পরিচালক, জনসংযোগ, বিশিষ্ট আবৃত্তি শিল্পী মোসতাক খন্দকার।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধুর যাদুময় নেতৃত্ব জাতিকে স্বাধীনতার স্বাদ এনে দিয়েছিল। এ দেশের স্বাধীনতা অর্জনের জন্য প্রথমেই এবং বারবার যে নামটি উচ্চারিত হবে তা হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর রাজনৈতিক দূরদর্শিতা ছিল অতুলনীয়। তিনি এ দেশের মানুষের সংস্কৃতি বুঝেছিলেন। কিন্তু ইদানিং বঙ্গবন্ধুর সাংস্কৃতিক চেতনাকে ভুলভাবে ব্যাখ্যা করা হয় বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব জ্ঞানীদের সম্মান করতেন এবং বিশ্ববিদ্যারয়ের স্বায়ত্বশাসনে বিশ্বাসী ছিলেন, তাই তিনি দলের উর্ধ্বে উঠে দেশের সেরা শিক্ষাবিদদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়েছিলেন। এ প্রসঙ্গে প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন বর্তমান নেতৃত্বকে বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা গ্রহণের আহ্বান জানান।


সভাপতির বক্তব্যে আইআইইউসি’র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেন বঙ্গবন্ধু মানে মাথা নত না করা, বঙ্গবন্ধু মানে আপোষ না করা, বঙ্গবন্ধু মানে স্বাধীনতা, বঙ্গবন্ধু মানে মুক্তি। তিনি কোন নির্দিষ্ট দলের নেতা নন, তিনি নির্ভীক দেশপ্রেমিক ছিলেন তিনি। বঙ্গবন্ধু তোষামোদী শেখাননি, মাথা উঁচু করে বেঁচে থাকতে শিখিয়েছেন বলে প্রফেসর আজাদী উল্লেখ করেন।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে মুনাজাত করা হয়।

Recent News