ICBIID 2019

আইআইইউসি’র প্রকাশনা অনুষ্ঠানে ভিসি প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন

সারা বিশ্ব জুড়ে মানবতা আজ বিপর্যস্ত আইন বইয়ে আছে কিন্তু বাস্তবায়ন নেই

সারা বিশ্ব জুড়ে মানবতা আজ বিপর্যস্ত  আইন বইয়ে আছে কিন্তু বাস্তবায়ন নেই

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন বলেছেন, সারা বিশ্ব জুড়ে মানবতা আজ বিপর্যস্ত। আইন বইয়ে আছে কিন্তু বাস্তবায়ন নেই। উন্নত বিশ্বের ফোরামগুলো রোহিঙ্গা ইস্যুর প্রতি যথাযথ নজর দিচ্ছে না। রোহিঙ্গা ইস্যুটি আজ খুব অমানবিকভাবে উপেক্ষিত। এ প্রসঙ্গে তিনি বলেন, আইন কেবল বইয়ে সীমাবদ্ধ রাখার জন্য নয়, মানার জন্যে।
আজ রোববার আন্তর্জাতিক রেডক্রস কমিটি, বাংলাদেশ (আইসিআরসি) এবং আইআইইউসি’র শরীয়াহ এন্ড ইসলামিক স্টাডীজ অনুষদের আয়োজনে হাদীস বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল হুদা সোহেল অনূদিত ’’ইসলামের আলোকে আন্তর্জাতিক মানবিক আইন’’ শিরোনামের গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইআইইউসি’র ভিসি এ অভিমত ব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের শরীয়াহ অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ শাফী উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আবদুল লতিফ এমবেক রচিত গ্রন্থের এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইআইইউসি’র ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান প্রফেসর আহসান উল্লাহ। মোড়ক উন্মোচিত গ্রন্থের নির্ধরিত অতিথি আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন প্রফেসর এ বি. এম. আবু নোমান এবং আরবী বিভাগের প্রফেসর ড. আ. ক. ম. আবদুল কাদের। আরো বক্তব্য রাখেন আইসিআরসি’র অফিসিয়াল চার্লস ডরম্যান। স্বাগত বক্তব্য রাখেন আইসিআরসি’র বাংলাদেশস্থ ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আবদুল লতিফ এমবেক এবং শরীয়াহ অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. মুহাম্মদ নাজমুল হক নাদভী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইআইইউসি’র শিক্ষক এ. এফ. এম. নূরুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন বলেন, চৌদ্দশ বছর আগে আমাদের নবী (স.) মহান আল্লাহর পক্ষ থেকে যে আইন দিয়ে গেছেন তা এখনও মানববান্ধব। এই আইনকেই আইসিআরসি মানবিক আইন হিসাবে আন্তর্জাতিকীকরণ করা হয়েছে।
বিশেষ অতিথির বক্তব্যে ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান প্রফেসর আহসান উল্লাহ বলেন, ইসলাম নিয়ে গবেষণা অনেক হয়েছে, এখন মেনে চলার উপর গুরুত্বারোপ করতে হবে। ইসলামী আইন মানার মধ্যেই কল্যাণ। কোরানের আইন কিভাবে পরিবার, সমাজ ও রাষ্ট্রে বাস্তবায়ন করা যায় তা নিয়ে আরো বেশি বেশি গবেষণা হওয়া প্রয়োজন। সম্প্রতি নরারী নির্য়াতন অনেক বেড়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, সব নৈতিকতার উৎস হচ্ছে ইসলাম ধর্ম। এই উৎস থেকে মুখ ফিরিয়ে রাখলে নারীর উপর এই অপরাধের মাত্রা আরো ভয়াবহ রূপ নেবে।
নির্ধরিত অতিথি আলোচক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন প্রফেসর এ. বি. এম. আবু নোমান বলেন, আলোচ্য গ্রন্থটি সংরক্ষণযোগ্য। এটি একটি চমৎকার অনুবাদ। তিনি বলেন, চৌদ্দশ বছর আগে ইসলাম যে কথা বলেছে, ৪৯ সালে এসেও সে কথা বলা হচ্ছে। মানবিক আইনের ব্যাপারে ইসলামের সুস্পষ্ট ও সর্বজনগ্রাহ্য নির্দেশনা রয়েছে।
অপর নির্ধরিত অতিথি আলোচক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রফেসর ড. আ. ক. ম. আবদুল কাদের বলেন, নৈতিকতাকে বিসর্জন দিয়ে পেশি শক্তির আধিপত্যকে ইসলাম অনুমোদন করেনা। ইসলাম মানবিক ঐক্যের প্রয়োজনের কথা বলেছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন এবং মঞ্চে উপবিষ্ট অতিথিগণ ’’ইসলামের আলোকে আন্তর্জাতিক মানবিক আইন’’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

Recent News