Science Olympiad-2020

আইআইইউসি’র ওরিয়েণ্টেশন অনুষ্ঠানে প্রফেসর গোলাম মহিউদ্দিন

আধুনিক প্রযুক্তি-সমৃদ্ধ একটি লাইব্রেরী যে কোন বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের

আধুনিক প্রযুক্তি-সমৃদ্ধ একটি লাইব্রেরী  যে কোন বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন বলেছেন, আধুনিক প্রযুক্তি-সমৃদ্ধ একটি লাইব্রেরী যে কোন বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের। যারা আন্তরিকতার সাথে লাইব্রেরীর রক্ষণাবেক্ষন করে, তারা মূলত যতেœর সাথে জ্ঞানকে সংরক্ষণ করে। আইআইইউসি‘র নিজস্ব ক্যাম্পাসে একটি বিশাল, আধুনিক ও সমৃদ্ধ লাইব্রেরী গড়ে ওঠায় তিনি সন্তুষ্টি প্রকাশ করেন।
গতকাল সকালে কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আইআইইউসি‘র লাইব্রেরী এন্ড ইনফরমেশন ডিভিশন (এলআইডি) আয়োজিত পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরী এন্ড ইনফরমেশন সাইন্স এর ১৮তম ব্যচের নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি‘র সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরী এন্ড ইনফরমেশন সাইন্স এর কোর্স কো-অর্ডিনেটর আইয়ুব হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লাইব্রেরী এন্ড ইনফরমেশন ডিভিশনের এডিশনাল লাইব্রেরীয়ান মোঃ জাহাঙ্গীর আলম এবং ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন মোহাম্মদ আবদুস সালাম ও লিজা আকতার আয়েশা। মঞ্চে উপস্থিত ছিলেন লাইব্রেরী এন্ড ইনফরমেশন ডিভিশনের সিনিয়র এ্যাসিস্ট্যান্ট লাইব্রেরীয়ান মুহাম্মদ শহিদুল ইসলাম।
প্রধান অতিথির বক্তৃতায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন বলেন, বিগত দিনের গতানুগতিক গ্রন্থাগার ব্যবস্থাপনার স্থলে বর্তমানে কম্পিউটার প্রযুক্তিভিত্তিক স্বয়ংক্রিয় গ্রন্থাগার ব্যব¯থাপনা স্থান করে নিয়েছে। তাই আমাদের শিক্ষার্থীদেরও এ ব্যাপারে যথাযথ জ্ঞান অর্জনপূর্বক বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গুণগতমান সম্পন্ন গ্রন্থাগার গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি স্বাধীনতার মাসের কথা উল্লেখ করে বলেন, স্বাধীনতার সুফল জনগণ পাচ্ছেনা। ধনী ও গরীবের তফাৎ বেড়ে যাচ্ছে। এ প্রসঙ্গে তিনি দুর্নীতিকে উন্নতির প্রধান অন্তরায় উল্লেখ করে বলেন, জনগণের সামাজিক ও অর্থনৈতিক উন্নতি সাধনের লক্ষ্যে দুর্নীতি নির্মূল করতে হবে।
সভাপতির বক্তব্যে আইআইইউসি‘র সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আবদুল মান্নান চৌধুরী বলেন, অর্থনৈতিক উন্নয়নে জ্ঞানের কোন বিকল্প নেই, আর জ্ঞানার্জনে লাইব্রেরীর কোন বিকল্প নেই। অবকাঠামো এবং বৈচিত্র্যপূর্ণ গ্রন্থের স্টকের দিক থেকে আইআইইউসি‘র লাইব্রেরী গর্ব করার মত উল্লেখ করে ব্যক্তিগত অযোগ্যতা ও সীমাবদ্ধতার কারণে এর উন্নতি ও সমৃদ্ধি যাতে ব্যহত না হয় সেদিকে বিশেষ নজর দেয়ার উপর তিনি গুরুত্বারোপ করেন।

Recent News