Science Olympiad-2020

স্বাধীনতা দিবসে আইআইইউসি’র আলোচনায় ভিসি প্রফেসর গোলাম মহিউদ্দিন

স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে হলে তরুণদের সজাগ হতে হবে

 স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে  হলে তরুণদের সজাগ হতে হবে

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র ভাইস চ্যান্সেলর প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন বলেছেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে হলে তরুণদের সজাগ হতে হবে। তিনি বঙ্গবন্ধুকে স্বাধীনতার স্থপতি উল্লেখ করে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন বঙ্গবন্ধু ছিলেন নিয়মতান্ত্রিক জাতীয়তাবাদী নেতা। তিনি সাহসী ও দূরদর্শী ব্যক্তিত্ব ছিলেন। তিনি হঠকারিতায় বিশ্বাস করতেন না। বঙ্গবন্ধু প্রকাশ্যে কম্বল চুরির সমালোচনা করে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছিলেন উল্লেখ করে প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন বলেন, স্বাধীনতাকে অর্থবহ করতে হলে দেশকে দুর্নীতিমুক্ত করতে হবে।
আজ মঙ্গলবার সকালে কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আইআইইউসি আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন এ কথা বলেন। আইআইইউসি’র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আইআইইউসি’র রেজিস্ট্রার কর্নেল মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ), ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. মাসরুরুল মাওলা, প্রক্টর ড. মোহাম্মদ কাওসার আহমেদ এবং হল প্রভোস্ট মোঃ সিরাজুল ইসলাম । স্বাগতঃ বক্তব্য রাখেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদ এবং ছাত্রদের পক্ষে স্টুডেন্ট এ্যাম্বেসেডর (এলামনি) আবু নাসের। অনুষ্ঠান পরিচালনা করেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের অতিরিক্ত পরিচালক কবি চৌধুরী গোলাম মাওলা। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন, ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ এমদাদ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর কে.এম গোলাম মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধুর যাদুময় নেতৃত্ব জাতিকে স্বাধীনতার স্বাদ এনে দিয়েছিল। এ দেশের স্বাধীনতা অর্জনের জন্য প্রথমেই এবং বারবার যে নামটি উচ্চারিত হবে তা হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আরও বলেন, আইআইইউসি’র সেন্ট্রাল লাইব্রেরীতে একটা মুক্তিযোদ্ধা কর্ণার করা হয়েছে যাতে শিক্ষার্থীরা স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুসহ বীর মুক্তিযোদ্ধাদের সম্পর্কে জানতে পারে।

সভাপতির বক্তব্যে আইআইইউসি’র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেন, মার্চ মাসটি নানা কীর্তিময় ঘটনায় ইতিহাসে ভাস্বর হয়ে আছে। এ মাসেই ৭ মার্চ বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, এ মাসেই বঙ্গবন্ধুর জন্ম হয়, বাংলাদেশের পতাকা প্রথম উত্তেলিত হয়, এ মাসেই লাহোর প্রস্তাব। তিনি বলেন, বঙ্গবন্ধুর নামেই জাতি ঐক্যবদ্ধ হয়েছিল এবং যদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। একটি রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পরও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিভেদের রাজনীতি করেন নি। তিনি জাতিকে ঐক্যবদ্ধ করতে চেয়েছিলেন। তিনি প্রকৃত ইতিহাস জানার জন্য ছাত্রদের প্রতি আহ্বান জানান এবং ষড়যন্ত্র মোকাবেলা করার জন্য জ্ঞানার্জন করত হবে বলে তিনি উল্লেখ করেন।

Recent News