ELL Orientation Program, Autumn – 2013

আইআইইউসি’র ওরিয়েণ্টশন অনুষ্ঠানে ভিসি ড. আজহারুল ইসলাম
ইংরেজী জ্ঞান সর্বক্ষেত্রে একজন মানুষকে
পেশাগত ও ব্যক্তিগত প্রাগ্রসরতা দান করে

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেছেন, ইংরেজী জ্ঞান সর্বক্ষেত্রে একজন মানুষকে পেশাগত ও ব্যক্তিগত প্রাগ্রসরতা দান করে। ইংরেজী জ্ঞান উচ্চ শিক্ষার্জনের পথকে সুগম করে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় নগরীর একটি অভিজাত রেঁস্তোরায় আইআইইউসি‘র ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগ (ইএলএল) আয়োজিত শরৎকালীন সেমিস্টারের মাস্টার্স (প্রিলিমিনারী ও ফাইনাল)-এর নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান সাজ্জাদুল করিম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি‘র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু বকর রফীক। স্বাগতঃ বক্তব্য আইআইইউসি‘র ইএলএল বিভাগের মাস্টার্স প্রোগ্রামের সমন্বয়কারী ও সহকারী অধ্যাপক মোহাম্মদ তাজুদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইআইইউসি‘র রেজিষ্ট্রার স্কোয়াড্রন লীডার (অবঃ) মুহাম্মদ নূরুল ইসলাম। নবাগত ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন, বিপনন্দ বড়–য়া ও দুরি তাওকাবান তারেক। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইএলএল বিভাগের শিক্ষক ইউসুফউদ্দিন খালেদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি‘র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেন, জীবনকে সার্থক করে তোলার জন্য জ্ঞানার্জনের গুরুত্ব অপরিসীম। অর্থ-বিত্ত ছিনিয়ে নেয়া যায় কিন্তু জ্ঞান ছিনিয়ে নেয়া যায়না। গ্লোবাল ভিলেজের বিনিময়ের ভাষা হিসাবে ইংরেজীর বিকল্প নেই। তাই ইংরেজী ভাষাকে গুরুত্বের সাথে চর্চা করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

বিশেষ অতিথি আইআইইউসি‘র প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু বকর রফীক বলেন, আইআইইউসি একটি ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয়। এর শুধু মিশন নয় ভিশনও রয়েছে। এখানে মূল্যবোধের উন্নয়নে শিক্ষা প্রদান করা হয়। মিশন, ভিশন ও অবজেকটিভ্স এবং মটো Ñ এই চারটি বিষয়কে সামনে রেখেই আইআইইউসি‘র একাডেমিক গোল সুনির্ধারিত এবং এই বিবেচনায় এটি একটি ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয়। তিনি নবাগত ছাত্র-ছাত্রীদেরকে আইআইইউসি‘র দূত হিসাবে কাজ করার আহ্বান জানান এবং ইংরেজী শিক্ষাকে মানুষের কল্যাণে কাজে লাগানোর উপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি বলে, বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের ঘিরেই আমাদের স্বপ্ন। এদের জ্ঞানচর্চার মাধ্যমে আইআইইউসি একদিন দক্ষিণ এশিয়ার জ্ঞান-বিজ্ঞান চর্চার চমৎকারিত্বের কেন্দ্রে পরিণত হবে। প্রেস বিজ্ঞপ্তি

(মোসতাক খন্দকার)
জনসংযোগ কর্মকর্তা
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম