MBA orientation , Spring – 2013

দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সর্বক্ষেত্রে পেশাগত গতিশীলতা আনা প্রয়োজন – আইআইইউসি ভিসি

একজন সফল ব্যবসায় ব্যবস্থাপককে প্রয়োজনীয় তথ্য ও ব্যবস্থাপকীয় গুণাবলীতে সমৃদ্ধ হতে হবে – চেম্বার সভাপতি

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেছেন, দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে  সর্বক্ষেত্রে পেশাগত গতিশীলতা আনা প্রয়োজন।

আজ রোববার হোটেল আগ্রাবাদ-এর ইছামতি মিলনায়তনে আইআইইউসি‘র এমবিএ ও এমবিএম ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম এ অভিমত ব্যক্ত করেন। ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. আবদুল হামিদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি‘র প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আবু বকর রফীক এবং চিটাগাং চেম্বার অব কমার্স এণ্ড ইণ্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইআইইউসি’র ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন প্রফেসর ড. আর আই মোল্লা, গবেষণা ও প্রকাশনা কেন্দ্রের সেক্রেটারী প্রফেসর ড. ফরিদ আহমদ সোবহানী, ইএমবিএ, এমবিএ ও এমবিএম কোর্সের সমন্বয়কারী যথাক্রমে মোঃ মাসরুরুল মাওলা, নাজনিন জাহান চৌধুরী ও রিজওয়ান হাসান।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেন, জ্ঞানার্জনের সাথে সততার বিষয়টি গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, মানসম্পন্ন শিক্ষা প্রদানে আইআইইউসি অঙ্গীকারাবদ্ধ। নৈতিকতার সাথে সমন্বিত শিক্ষাকে আমরা অগ্রাধিকার দিয়ে থাকি।

বিশেষ অতিথির বক্তব্যে আইআইইউসি‘র প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আবু বকর রফীক বলেন, আইআইইউসি অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে ব্যতিক্রম। কারণ ছাত্র-ছাত্রীদের শিক্ষাগত উৎকর্ষ সাধনে এবং আধুনিক দক্ষতা অর্জনে আইআইইউসি সমন্বিত শিক্ষা প্রদান করছে। যাতে যোগ্য নেতৃত্ব এবং নৈতিকভাবে উন্নত মানবসম্পদ গড়ে ওঠে। তিনি বলেন, দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে এই বিশ্ববিদ্যালয় সবার জন্য উন্মুক্ত। বিশ্বের খ্যাতনামা চিন্তাবিদ ও বুদ্ধিজীবিদের সম্পৃক্ততায় সমৃদ্ধ এই বিশ্ববিদ্যালয়।

বিশেষ অতিথির বক্তব্যে চিটাগাং চেম্বার অব কমার্স এণ্ড ইণ্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, এখন জ্ঞাননির্ভর অর্থনীতি এবং বিশ্বায়নের যুগ, যাতে ঝুঁকি ও সম্ভাবনা দুটিই রয়েছে। এটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে অজানা ভবিষ্যতের বহুমাত্রিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতার যুগ। এই বিরাজমান ঝুঁকির বিপরীতে ব্যবসায় ব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য নানাভাবে বিস্তৃত হয়েছে। তিনি বলেন, আজকের ব্যবসা-বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় একজন সফল ব্যবসায় ব্যবস্থাপককে প্রয়োজনীয় তথ্য ও ব্যবস্থাপকীয় গুণাবলীতে সমৃদ্ধ হতে হবে। তিনি অরও বলেন, বাংলাদেশে আইআইইউসি অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় যা এর প্রতিষ্ঠালগ্ন থেকে মানসম্পন্ন ও যুগপোযোগী শিক্ষা প্রদান করে আসছে। সরকারী বিশ্ববিদ্যালয়ের সেশন জটে আটকে পড়া ছাত্র-ছাত্রীদের তুলনায় তিন-চার বছর আগে আইআইইউসি’র ছাত্র-ছাত্রীরা পেশাগত অভিজ্ঞতা অর্জন করছে এবং তাই বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বেসরকারী বিশ্ববিদ্যালয়কে আশীর্বাদ হিসেবে চেম্বার সভাপতি উল্লেখ করেন।

আলোচনা পর্বের শুরুতে চিটাগাং চেম্বার অব কমার্স এণ্ড ইণ্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমকে আইআইইউসি’র ক্রেস্ট উপহার দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম।   প্রেস বিজ্ঞপ্তি

(মোসতাক খন্দকার)
সহকারী পরিচালক, জনসংযোগ
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম