10th Inter University Programming Contest – 2013

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র ভারপ্রাপ্ত প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আর আই মোল্লা বলেছেন, সমাজের কল্যাণেই জ্ঞানার্জন হওয়া প্রয়োজন। মানবতার কল্যাণেই জ্ঞান নিবেদিত হওয়া প্রয়োজন।

আজ শনিবার সকালে আইআইইউসি’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আর আই মোল্লা এ কথা বলেন। সিএসই বিভাগের প্রধান মোঃ মনিরুল ইসলামের সভাপতিত্বে ল্যাব কক্ষে অনুষ্ঠিত এ আয়োজনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংশ্লিষ্ট বিভাগের সহযোগী অধ্যাপক ও কন্টেস্ট ডিরেক্টর মোঃ সামসুল আলম।

অনুষ্ঠানের প্রধান অতিথি আইআইইউসি’র ভারপ্রাপ্ত প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আর আই মোল্লা তাঁর বক্তৃতায় বলেন, আজকের সমাজ জ্ঞানের সমাজ, ডিজিটাল সমাজ। বিশ্বায়নের এ যুগে উন্নত বিশ্বের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে প্রযুক্তি নির্ভর জ্ঞানের বিকল্প নেই। তিনি বলেন, এই প্রতিযোগিতায় প্রতিশ্রুতিশীল ও দেশের ভবিষ্যৎ বিজ্ঞানীদের সমাবেশ ঘটেছে। প্রতিযোগিতার জন্য সাহস করাই ইতিবাচক দিক বলে তিনি উল্লেখ করেন। এই প্রতিযোগিতায় ৬টি বিশ্ববিদ্যালয়ের ২৪টি টিম অংশগ্রহণ করে। এতে প্রথম স্থান অর্জন করে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট আলট্রা ভায়োলেট), দ্বিতীয় হয় চুয়েট (ডায়নামিক) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সুপার সেইন্ট)। মেয়েদের মধ্যে সেরা দল হয় আইআইইউসি (ইয়ুথ পার্লস)। প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন তানভীর আহসান, মোঃ আজহার উদ্দীন ও সায়হান আমিন চৌধুরী। প্রবলেমসেট সমন্বয়কারী’র দায়িত্বে ছিলেন প্রসেনজিত বড়–য়া লিনকিন। বিকালে ডিবিএ হলে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরষ্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আইআইইউসি’র ভারপ্রাপ্ত প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আর আই মোল্লা। সিএসই বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মোঃ মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মাহাদী হাসান। প্রবলেমসেট নিয়ে আলোচনা করেন সহকারী অধ্যাপক তানভীর আহসান। চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন বিভাগের সহযোগী অধ্যাপক ও কন্টেস্ট ডিরেক্টর মোঃ সামসুল আলম। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন বিবিএ বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ এমদাদ হোসেন। ২৬শে নভেম্বর প্রতিযোগিতার অনলাইন সংস্করণ অনুষ্ঠিত হয় ইউভিএ অনলাইন জাজ ওয়েব সাইটে। শতাধিক প্রতিযোগী এতে অংশগ্রহণ করে।